ধর্ম নিয়ে জবি ছাত্রীর কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল।

রাকিব শরীফ, জগন্নাথবিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  04:42 PM, 24 October 2020

Spread the love

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার দপ্তর সম্পাদক তিথি সরকার কর্তৃক ইসলাম ধর্ম নিয়ে কটুক্তিমুলক মন্তব্যের প্রতিবাদ ও বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের দাবিতে বিক্ষোভ ও সমাবেশ মিছিল করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

আজ (২৪ অক্টোবর ২০২০) শনিবার ১ঃ৩০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু করে পুরো ক্যাম্পাস প্রদক্ষিন করে শান্ত চত্ত্বরে এসে অবস্থান নেন তারা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইমরান হুসাইন এর সঞ্চলনায় সমাবেশে বক্তারা বলেন, ‘ কোন ধর্মের বিরুদ্ধে অবমাননা আমরা সহ্য করবোনা।এই তিথি সরকার আমাদের ইসলাম ধর্ম নিয়ে কটুক্তি করছে।মহনাবী সোঃ এর বিরুদ্ধে কুরুচিপূর্ণ মন্তব্য করেছে।তাকে বার বার নিষেধ করার পরও ইচ্ছাকৃত ভাবে ইসলাম ধর্মের প্রতি আঘাত এনে বিভিন্ন সময়ে সামাজিক মাধ্যমে অবমাননা করছে।আমরা এর দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।এর সাথে সাথে আর কোন শিক্ষার্থী যেন ধর্ম নিয়ে অবমাননা না করতে পারে সেই জন্য বিশ্ববিদ্যালয়ের থেকে আইনপ্রণয়ন করার জন্য অনুরোধ করছি।

তিথি সরকারের স্থায়ী বহিষ্কার দাবি করে বক্তারা বলেন, ‘এই তিথি সরকার যেন আর কোন ধর্ম নিয়ে অবমাননা না করতে পারে।ইসলাম ধর্ম নিয়ে যেন উগ্রবাদী মন্তব্য করতে না পারে তাকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারের দাবি জানাই।অবিলম্বে ৭২ ঘন্টার ভেতর তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার দাবি জানাই।৭২ ঘন্টার মধ্যে যদি তাকে বহিষ্কার করা না হয় তাহলে কঠোর থেকে কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন তারা।

জানা যায়, তিথি সরকার দীর্ঘদিন ধরে সামাজিক মাধ্যম ফেসবুকে বিভিন্ন পোস্ট ও কমেন্টের মাধ্যমে ইসলাম ধর্মানুভূতিতে আঘাত করে মন্তব্য করে আসছিলেন। সেসব পোস্ট ও কমেন্টের স্ক্রিটশর্ট বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গ্রুপ ও ছাত্রছাত্রীদের মধ্যে ভাইরাল হলে সামাজিক মাধ্যমে এ বিষয়ে নিন্দা ও সমালোচনার ঝড় উঠে। সাধারণ শিক্ষার্থীরা তিথি সরকার ছাত্র অধিকার পরিষদে যুক্ত থাকার বিষয়ে সংগঠনটির প্রতি নিন্দা জানায়। সাধারণ শিক্ষার্থীদের অনেকেই তাকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিস্কারের জন্য সামাজিক মাধ্যমে দাবি জানায়।

এ ঘটনায় কোতোয়ালি থানায় সাধারণ শিক্ষার্থীরা মামলা করতে গেলে পুলিশ মামলা নেয়নি। এদিকে তিথি সরকারের ফেসবুক আইডি হ্যাক করে কেউ দীর্ঘদিন যাবত ধর্ম নিয়ে কটুক্তি করছে বলে তিথি সরকার পল্লবী থানায় একটি সাধারণ ডায়েরী করে। তিথি সরকার বিশ্ব হিন্দু সংগ্রাম পরিষদের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আহ্বায়ক।

আপনার মতামত লিখুন :