শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত ট্রাম্প।

বিশেষ প্রতিনিধি
  প্রকাশিত হয়েছেঃ  04:40 AM, 10 September 2020

Spread the love

২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম দ্য সান জানিয়েছেন যে, সম্প্রতি ইসরায়েল ও সংযুক্তর আরব আমিরাতের মধ্যে ‘ঐতিহাসিক শান্তি চুক্তির’ জন্য তিনি এই মনোনয়ন পেয়েছেন।

নরওয়ের রাজনীতিবিদ ও সংসদ সদস্য ক্রিশ্চিয়ান টাইব্রিং-জেড্ডে এ বছর নোবেল পুরস্কারের জন্য ডোনাল্ড ট্রাম্পের নাম প্রস্তাব করেন।

ট্রাম্পের পূর্বসুরী বারাক ওবামা ২০০৯ সালে নোবেল শান্তি পুরস্কার জিতেছিলেন। ট্রাম্প পেলে তিনি হবেন তার উত্তরসূরি।

নরওয়ের চারবারের নির্বাচিত আইনপ্রণেতা ক্রিশ্চিয়ান টাইব্রিং-জেড্ডে মনোনয়ন চিঠিতে লিখেছেন, ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে শান্তি স্থাপনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ট্রাম্প।শুধু তাই নয়, সারা বিশ্বের বিভিন্ন দ্বন্দ্ব মেটাতে ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট যে পদক্ষেপ করেছেন, তার ভূয়সী প্রশংসাও করেছেন নরওয়ের রাজনীতিবিদ।

টাইব্রিং-জেড্ডে ফক্স নিউজকে বলেন, ‘তার (ট্রাম্প) যোগ্যতার জন্য, আমি মনে করি তিনি শান্তি পুরষ্কারের জন্য মনোনীত অন্যান্য প্রার্থীদের চেয়ে দেশগুলোর মধ্যে শান্তি প্রতিষ্ঠায় আরও বেশি চেষ্টা করেছেন।’

২০২১ সালের অক্টোবরে ওই বছরের নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। ততদিনে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের বর্তমান সময়ে মেয়াদ শেষ হয়ে যাবে।

আপনার মতামত লিখুন :